কিভাবে মুটন বিরিয়ানি রেসিপি তৈরি করবেন

Mutton Biryani রেসিপি
আজ আমরা আপনার জন্য মটন বিরিয়ানি রেসিপি নিয়ে এসেছি। এই হায়দ্রাবাদ এ খুবই জনপ্রিয় তাই Mutton রেসিপি হিসাবে পরিচিত হয়। Mutton Biryani অত্যন্ত সুস্বাদু। যে কেউ একবার Mutton বিরিয়ানি খায় সে একবার এই বিরিয়ানির প্রতি লোভনীয় হয়ে যায়। আপনি মটন বিরিয়ানী রেসিপি তৈরি করার পদ্ধতিটি চেষ্টা করবেন বাড়িতে । আমরা নিশ্চিত যে আপনি Mutton বিরিয়ানি রেসিপি পছন্দ করবেন।

Mutton Biryani
পরিমান : 4 ব্যক্তি
সময়: 45Min

Mutton Biryani Recipe 

Mutton Biryani Recipe

প্রয়োজনীয় উপাদান:
Mutton – 01 কেজি,
বাস্মতী চাল – 400 গ্রাম,
পেঁয়াজ – 250 গ্রাম (কাটা),
কালো মরিচ – 10-12
লবঙ্গ – 6-7,
গোলমরিচ – 04
দারুচিনি – 03
গোটা জিরে – 01 চা চামচ,
লাল লংকার পাউডার – 01 চা চামচ,
Mutton Masala – 01 চা চামচ,
কাঁচা লঙ্কা – 04 টি
রসুন আদা পেস্ট – 04 টি চামচ,
ধ নে পাতা – 01 কাপ (কাটা),
রঙ – চিম্টি 02,
ঘি – 1/2 কাপ,
তেল – 1/2 কাপ,
লবণ – স্বাদ অনুযায়ী।
মটন বিরিয়ানি তৈরির পদ্ধতি:
মটন বিরিয়ানী রেসিপি তৈরির জন্য প্রথমে মন্টন পুঙ্খানুপুঙ্খভাবে ধুয়ে নিন। এর পর, কালো মরিচ , ধনে পাতা এবং কাঁচা লংকার পেস্ট তৈরি করুন। এই পেস্টটি একটু দূরে ভালভাবে রাখুন এবং দুই-তিন ঘন্টার জন্য এটি ঢেকে রাখুন।

এখন কুকারে তিনটি চামচ তেল গরম করুন। তেল গরম হলে, গোলাপি হয়ে না হওয়া পর্যন্ত কাটা পেঁয়াজ এবং ফ্রাই যোগ করুন। যখন পেঁয়াজ লাল রং এর হয়, একটু ভাজা পেঁয়াজ নিযে একপাশে রাখুন । এরপর কুকারে লবঙ্গ, , দারুচিনি, গোটা জিরে , চা চামচ এবং কালো মরিচ যোগ করুন এবং হালকাভাবে ভাজা করুন।

এর পর,মটন টি রান্না করা কুকারে রাখুন এবং ভাজতে থাকুন । কিছুটা মটন ফ্রাই করার পর, আদা-রসুনের পেস্ট এবং লবণ কুকারের মধ্যে যোগ করুন এবং ভাজা করুন। এরপর কুকারে 1/4 কাপ জল যোগ করুন এবং কুকারের ঢাকনা বন্ধ করুন এবং 90% মিশ্রণ মিশ্রিত না হওয়া পর্যন্ত রান্না করুন। এর পরে, গ্যাস থেকে কুকারটি সরান এবং একে অন্য জায়গায় রাখুন।

এখন একটি বড় পাত্রে 1 টেবিল চামচ তেল যোগ করুন এবং গরম করুন। তেল গরম হলে এতেগোটা জিরে যোগ করুন এবং হালকাভাবে ভাজা করুন। এর পরে, ধুয়ে ভাত এবং প্রয়োজনীয় জল যোগ করুন এবং মাঝারি শিখাতে রান্না করুন। যখন চাল 90% রান্না করা হয়, তখন গ্যাস নিবিয়ে দিন ।

এখন একটি কাপড় দিয়ে চাল ফিল্টার করুন এবং চাল থেকে জল ঝরিয়ে ফেলুন। এর পরে ঠান্ডা জলের সাথে চাল ধুয়ে ফেলুন।

এখন একটি হাড়িতে দুই ঘন ঘি যোগ করুন। ঘি গরম হয়ে গেলে, এতে 1/4 ভাত যোগ করুন। এতে একটু রান্না করা মটন দিন এবং সমানভাবে ছড়িয়ে দিন। এছাড়াও লবণ, মরিচ গুঁড়া এবং মটন মশাল যোগ করুন, তারপর চালের এক স্তর এবং এক অংশে মটন রাখুন। হাড়ির ঢাকা লাগিয়ে উপর থেকে নীচ পর্যন্ত ভালোভাবে হাড়ি ঝাকিয়ে নিন । এর পরে, কিছু জল দিয়ে হাড়ির
ঢাকা সরিয়ে উপরের দিক থেকে থেকে স্প্রে করুন।

এখন পাত্র রান্না করুন এবং কম শিখাতে সাত থেকে দশ মিনিটের জন্য রান্না করুন। এর পরে ভাজা পেঁয়াজ বিরিয়ানির উপরে ছড়িয়ে দিন মিশ্রিত করুন এবং শিখা বন্ধ করুন।

নিন, মটন বিরিয়ানি তৈরি করার আপনার পদ্ধতি সম্পূর্ণ। এখন আপনার মটন বিরিয়ানি প্রস্তুত। খাবার প্লেট মধ্যে এটি পরিবেশন করুন এবং রায়তা সঙ্গে দিয়ে দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *